শনিবার, মে ৮

হার্টঅ্যাটাকের লক্ষণ ৮ টি

 

হার্টঅ্যাটাকে মৃত্যুঝুঁকি দিন দিন বেড়েই চলেছে। বিভিন্ন কারণে হার্টঅ্যাটাক হতে পারে। অনেকেরই ধারণা, বয়োজ্যেষ্ঠদের হার্টঅ্যাটাক বেশি হয়ে থাকে। তবে এ ধারণা সম্পূর্ণ ভুল। হার্টঅ্যাটাক যে কোনো বয়সের মানুষের হতে পারে। তবে বয়োজ্যেষ্ঠদের ক্ষেত্রে এটি বেশি ঘটে থাকে।তবে হার্টঅ্যাটাকের আগে আপনি কিছু লক্ষণ বুঝতে পারবেন। আসুন জেনে নিই হার্টঅ্যাটাকের কিছু লক্ষণ সম্পর্কে।

১. হার্টঅ্যাটাকের প্রথম ও প্রধান লক্ষণ হচ্ছে বুকব্যথা। বুকের মাঝখান থেকে প্রচণ্ড চাপ ব্যথা এবং ধীরে ধীরে সেই ব্যথা চোয়ালে অথবা বাম কাঁধ ও বাহুতে ছড়িয়ে পড়ে। এই লক্ষণ দেখা দিলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

২. হঠাৎ শ্বাসকষ্ট দেখা দিলে যদি আপনার অ্যাজমা বা অন্য কোনো সমস্যা না থাকে, তবে এটি হার্টঅ্যাটাকের লক্ষণ।

৩. যদি কাজের মধ্যেই আপনি প্রায়ই হঠাৎ করে অজ্ঞান হয়ে যান, তা হলে বুঝবেন হার্টের সমস্যা রয়েছে। এ ক্ষেত্রে দ্রুত কোনো রকম ঝুঁকি না নিয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

৪. অতিরিক্ত ঘাম ও মাথাব্যথা দুটোই হার্টঅ্যাটাকের পূর্ব লক্ষণ। বিশেষ করে ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে বুকব্যথা, মাথাব্যথা ও অতিরিক্ত ঘাম হার্টঅ্যাটাকের লক্ষণ।
৫. কোনো কারণ ছাড়াই যদি আপনার পালস রেট ওঠানামা করে, সেটি চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। নিয়মিতভাবে যদি এ সমস্যা দেখা দেয়, তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

৬. পুরুষের চেয়ে নারীদের হার্টঅ্যাটাক কম হয়। নারীদের মেনোপজের পর হার্টঅ্যাটাকের সম্ভাবনা বেড়ে যায়। তাই, মেনোপজের পর নারীদের সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

৭. সামান্য পরিশ্রম করলেই হাঁপিয়ে যাওয়া হার্টঅ্যাটাকের লক্ষণ। অনিয়মিত হার্টবিট হলে নিজেই ভালো বুঝতে পারবেন। মাঝে মাঝে বাড়বে বা কমবে।

৮. হাত-পা-গোড়ালি ফুলে যাওয়া হার্টঅ্যাটাকের লক্ষণ। এটি এই সংকেত যে আপনার হার্ট ঠিকমতো রক্ত পাম্প করতে পারছে না। দেরি না করে ডাক্তারের কাছে যান।

(collect)

Feni24news.com

Comments

comments

Powered by Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *