ফেনী ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে অনুষ্ঠিত‘প্যারেন্টিং কনফারেন্স’

একুশ শতকের আধুনিক বিশ্বে দক্ষ ‘প্যারেন্টিং’ একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। শিশুর ভবিষ্যৎ অনেকাংশে নির্ভর করে সুনিপুণ অভিভাবকত্বের ওপর। গত শতাব্দীতেও অভিভাবকত্বের এই ধারণাটি এত জনপ্রিয় ছিল না; কিন্তু বর্তমানে কালের পরিবর্তন এবং বর্তমান সমাজে বিদ্যমান নানাধরনের অপরাধের দিকে নজর রেখে বিশেষজ্ঞরা ‘প্যারেন্টিং’-এর বিষয়টিকে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছেন। প্যারেন্টিং বা অভিভাবকত্বের ধারণাটি আধুনিক সময়ের পরিপ্রেক্ষিতে অতি গুরুত্বপূর্ণ এবং মোটামুটি প্রশিক্ষণ নিয়ে আয়ত্ত করার বিষয়।

এরই প্রেক্ষিতে যত্নে গড়ি- স্বপ্ন শিশু এই প্রতিপাদ্যকে সামনে রেখে ফেনী ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ে প্যারেন্টিং কনফারেন্সের আয়োজন করা হয়, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সম্মানিত সভাপতি জনাব ফারুক আহমেদ, এছাড়াও কনফারেন্সে উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা পর্ষদের সম্মানিত সাধারণ সম্পাদক জনাব জাফর উল্যাহ, সহ-সভাপতি জনাব ফজলুল হক, সদস্য জনাব ইকবাল হোসেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিচালক জনাব ফজলুল হক। অনুষ্ঠানে প্যারেন্টিংয়ের নানাদিক তুলে ধরেন প্রধান আলোচক জনাব ফারুক আহমেদ,
প্যারেন্টিংয়ের প্রয়োজনীয়তা সম্পর্কে আলচনা করেন পরিচালক জাফর উল্যাহ, এছাড়াও শিক্ষার্থীদের কো- প্যারেন্টিং নিয়েও আলোচনা করেন পরিচালক ইকবাল হোসেন। এ সময় শিক্ষাপ্রতিষ্ঠানটিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের অভিভাবক, শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

কনফারেন্সে সন্তানদের নৈতিক শিক্ষা ও সামাজিক অবক্ষয় প্রতিরোধে পিতামাতার করণীয় তুলে ধরা হয়। বক্তারা বলেন, বর্তমান সময়ে অভিভাবকদের মাঝে তাদের স্কুল-কলেজ পড়ুয়া সন্তানদের দূরত্ব সৃষ্টি হওয়ায় সমাজে নানা ধরনের অপ্রীতিকর ঘটনার সৃষ্টি হচ্ছে। সন্তান সঠিক পথে আছে কি না, সে কার সঙ্গে চলছে, সন্তানরা ডিজিটাল ডিভাইস ব্যবহার করে কোন-কোন কাজে ব্যবহার করছে এসব বিষয়ে পিতামাতার অবশ্যই নজরদারি রাখা একান্ত কর্তব্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!